শনিবার, ২৪ জুন ২০১৭
webmail
Mon, 20 Mar, 2017 10:14:58 AM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম

ঢাকা: বাংলাদেশের জাতীয় দলের ড্যাশিং ব্যাটসম্যান খ্যাত ক্রিকেটার তামিম ইকবাল খানের জন্মদিন আজ। ১৯৮৯ সালে ২০ মার্চ চট্টগ্রামের খান পরিবারে জন্মগ্রহণ করেন এই খ্যাতিমান ক্রিকেটার। ২৮তম জন্মদিনে তাকে জানাই এক গুচ্ছ ফুলের শুভেচ্ছা।



এবারের জন্মদিনটা বেশ ভালোই যাবে এই ব্যাটসম্যানের জন্য, তা বলাই বাহুল্য। কেননা আগের দিনই (১৯ মার্চ) জিতেছেন নিজেদের শততম টেস্ট ম্যাচ। যেখানে তার পারফরম্যান্স ছিল চমৎকার।

শততম টেস্টে তামিম দুই ইনিংস মিলিয়ে করেছেন ১৩১ রান। প্রথম ইনিংসে ৪৯ রানে আউট হয়ের যান তিনি। ফলে হাফ সেঞ্চুরির আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হয়েছিল।

তবে দ্বিতীয় ইনিংসে সেই আক্ষেপ ঘুচিয়ে তিনি ৮২ রানের দুরন্ত এক ইনিংস উপহার দেন দলকে। তার এই ইনিংসের বদৌলতেই দল জয়ের পথে হাঁটে। দুরন্ত এই পারফরম্যান্সের জন্য ম্যাচসেরার পুরস্কারটিও তিনিই পেয়েছেন।

২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ডানেডিনে অভিষেকের পর থেকে ৪৯ টেস্টে খেলে ৩,৬৭৭ রান এসেছে তামিমের ব্যাট থেকে। যেখানে রয়েছে সেঞ্চুরি ৮টি এবং হাফ সেঞ্চুরি ২২টি। ১৬২টি ওয়ানডে ম্যাচ খেলে ৭টি সেঞ্চুরি ও ৩৪টি হাফসেঞ্চুরির সুবাদে ৫১২০ রান সংগ্রহ করেছেন।

২০১০ সালে লর্ডস ও ম্যানচেস্টারে ১০৩ ও ১০৮ রানের ইনিংস খেলে হইচই ফেলে দেন তামিম। ২০১৫ সালে ২০৬ রান করে মুশফিকের আগের করা ২০০ রানের রেকর্ডটি ভেঙে দেন তিনি। খুলনায় পাকিস্তানের বিপক্ষে তিনি এ রেকর্ড করেন।

নতুন বার্তা/এএইচ


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top