বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭
webmail
Mon, 04 Dec, 2017 06:34:14 PM
নতুন বার্তা ডেস্ক

ওয়েলিংটন: বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদিন হাতে রেখে ইনিংস ও ৬৭ রানে ওয়েলিংটন জিতে নিলো স্বাগতিক নিউজিল্যান্ড। ফলে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা। এই জয়ে দু’দলের দ্বিপক্ষীয় সিরিজের লড়াইয়ে এই প্রথম এগিয়ে গেল নিউজিল্যান্ড। এখন পর্যন্ত নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ৪৬ ম্যাচে মুখোমুখি হয়। এরমধ্যে কিউইরা ১৪টিতে এবং ক্যারিবীয়রা ১৩টিতে জয় পায়।

প্রথম ইনিংসে ৩৮৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তুলেছিলো ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় দিন শেষে ২ উইকেটে ২১৪ রান তুলে ক্যারিবীয়রা। তাই ইনিংস হার এড়াতে ১৭২ রান প্রয়োজন পড়ে সফরকারীদের।

৭৯ রান নিয়ে ক্রেইগ ব্র্যাথওয়েট ও ২১ রান নিয়ে শাই হোপ চতুর্থ দিনের খেলা শুরু করেন। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে নাভার্স নাইন্টিতে ফিরেন বার্থওয়েট। ৮টি চার ও ১টি ছক্কায় ২২১ বলে ৯১ রান করেন তিনি। শাই হোপ থামেন ৩৭ রানে।

দু’জনের বিদায়ের ওয়েস্ট ইন্ডিজের আর কোন ব্যাটসম্যানই নিউজিল্যান্ডের বোলারদের সামনে দাঁড়াতে না পারায় ৩৩ রানে শেষ ৫ উইকেট হারায় তারা। শেষ পর্যন্ত ৩১৯ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস। ব্র্যাথওয়েট ছাড়াও দলের পক্ষে শিমরন হেটমায়ের ৬৬ ও কাইরন পাওয়েল ৪০ রান করেন। নিউজিল্যান্ডের পক্ষে ম্যাট হেনরি ৩টি, ট্রেন্ট বোল্ট-কলিন ডি গ্র্যান্ডহোম ও ওয়াগনার ২টি উইকেট নেন।
ম্যাচ জয়ের জন্য দলগত পারফরমেন্সের প্রশংসা করলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন, ‘দুর্দান্ত একটি টেস্ট ম্যাচ হলো। বোলাররা পিচ থেকে সুইং, বাউন্স ও পেস সবই পেয়েছে। এটি টেস্ট ম্যাচের জন্য আদর্শ উইকেট। বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানরাও দারুন ব্যাটিং করেছে। গ্র্যান্ডহোমের আক্রমনাত্মক ব্যাটিং ছিলো আনন্দ দেয়ার মত। শেষ দিকে ব্লান্ডেলও দারুন ব্যাট করেছে।’

হারের জন্য ব্যাটসম্যানদের দায়ী করলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার, ‘এই টেস্টে আমার কোন বিভাগেই পারফরমেন্স করতে পারেনি। এমন হার আমাদের প্রাপ্য। টেস্ট ম্যাচ জিততে হলে শতভাগ পারফরমেন্স করতে হয়। কিন্তু আমরা পুরোপুরিই ব্যর্থ হয়েছি। দ্বিতীয় টেস্টে ভালো করার ব্যাপারে আশাবাদি।’

প্রথম ইনিংসে ১৩৪ রানে গুটিয়ে যাওয়াই ওয়েস্ট ইন্ডিজের জন্য কাল হয় শেষ পর্যন্ত। নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার নিল ওয়াগনার ৩৯ রানে ৭ উইকেট নেন। এরপর ৯ উইকেটে ৫২০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে কিইরা। তাই প্রথম ইনিংসে বড় লিড নেয় নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ৭ ও দ্বিতীয় ইনিংসে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের নেইল ওয়াগনার।

হ্যামিল্টনে আগামী ৯ ডিসেম্বর শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close