ক্রিকেট

কেন পাঞ্জাব কিনল গেইলকে!

মুম্বাই: এক সময় আইপিএল-এর বাইশ গজে এই ব্যাটসম্যানের ঝোড়ো ইনিংসের সাক্ষী থাকতেই গ্যালারি ভরাতেন দর্শকরা। বিপক্ষের বোলারদের রাতের ঘুম উড়িয়ে একাই সমস্ত লাইমলাইট ছিনিয়ে নিয়ে যেতেন ক্রিস গেইল। আর সেই গেইলই কিনা আসন্ন আইপিএল-এ কোনও দলই পাচ্ছিলেন না! তাঁকে ছাড়া আইপিএল যে ভাবাই যায় না। তবে সহৃদয় প্রীতি জিন্টা তেমনটি হওয়া আটকালেন। ক্যারিবিয়ান তারকা শেষমেশ ঠাঁই পেলেন পাঞ্জাবে। সদ্য সমাপ্ত আইপিএল নিলামে প্রথম দুবার তাঁর নাম ডাকা হলেও কেউ আগ্রহ দেখায়নি। তৃতীয়বার নাম ডাকলে গেইলের দিকে মুখ তুলে তাকান বীরেন্দ্র শেহবাগ, প্রীতিরা। আর থার্ড টাইম লাকি হন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার। কিন্তু যাঁকে নিয়ে বাকি সব ফ্র্যাঞ্চাইজি এমন অনীহা দেখাল, তাঁকে শেষমেশ কেন নিল পাঞ্জাব? এ প্রশ্নের উত্তর দিলেন বীরু নিজেই।

এককালে কেকেআর-এর জার্সি গায়ে একাধিক রেকর্ড গড়েছেন। আবার আরসিবি-তে বিরাট কোহলির সঙ্গে জুটি বেঁধেও দর্শকদের মনোরঞ্জন করেছেন। কিন্তু গত দুই আইপিএল-এ ব্যর্থ তিনি। মাঠে খারাপ পারফরম্যান্সের পাশাপাশি মাঠের বাইরেও নানা কারণে সমালোচিত। সব ভেবে চিন্তেই তাঁকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় বেঙ্গালুরু। তাই নতুন করে তাঁকে লুফে নেওয়ার মতো সুযোগ থাকলেও কেউই আগ্রহ দেখায়নি। ফলে মাত্র দু’কোটি টাকাতেই ৩৮ বছরের তারকাকে কিনে নেয় পাঞ্জাব। শেহবাগ জানাচ্ছেন, গেইলের উপস্থিতিটাই দলকে একটা বাড়তি শক্তি দেবে। বিপক্ষের সামনে যে কোনও মুহূর্তে ত্রাস হয়ে উঠতে পারেন তিনি।

অ্যারন ফিঞ্চ, ডেভিড মিলার, লোকেশ রাহুল, করুন নায়ার, যুবরাজ সিংদের মতো তরুণ ও অভিজ্ঞ ক্রিকেটারদের মিলিয়ে মিশিয়ে দল সাজিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। সেখানে গেইল নিজেকে প্রমাণ করতে না পারলে নিন্দুকরা আঁচড় দেওয়ার অপেক্ষা থাকবেন। তবে গেইলকে যে প্রথম একাদশে রাখা হবে না, সে ইঙ্গিতও দিয়ে রাখলেন শেহবাগ। প্রাক্তন ভারতীয় তারকা তথা পাঞ্জাবের মেন্টর বলেন, “গেইলের নিজস্ব ব্র্যান্ড ভ্যালু রয়েছে। আর এই ফরম্যাটে তিনি নিঃসন্দেহে দারুণ ব্যাটসম্যান। ওঁকে অতিরিক্ত ওপেনার হিসেবেই নেওয়া হয়েছে।”

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker