ট্রেন্ডিং খবরপ্রযুক্তিহোমপেজ স্লাইড ছবি

কি আছে উইন্ডোজ ১১-তে?

‘এটা কেবলই শুরু।’ উইন্ডোজ ১১-এর বেশ কিছু সুবিধা ফাঁস হওয়ার পর টুইটারে লিখেছিল মাইক্রোসফট। সঙ্গে জুড়ে দিয়েছিল, চোখ রাখুন ২৪ জুন।কথা রেখেছে তারা। নতুন একটি উইন্ডোজের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। নতুন নামের শত শত অনুমান পেছনে ফেলে অপারেটিং সিস্টেমটির নাম ‘উইন্ডোজ ১১’-ই রেখেছে মার্কিন প্রতিষ্ঠানটি। প্রথম দেখায় নকশায় সবচেয়ে বড় পরিবর্তন আনা হয়েছে বলে মনে হচ্ছে। সুনির্দিষ্ট করে বললে, উইন্ডোজের ইউজার ইন্টারফেস সরল করার চেষ্টা করা হয়েছে। পাশাপাশি উইন্ডোজ স্টোরে পরিবর্তন আনা হচ্ছে। আরেকটি ঘোষণা দিয়েছেন মাইক্রোসফটের উইন্ডোজ দলের প্রধান পানোস পানয়—সরাসরি উইন্ডোজ থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে। সেসব আলোচনায় আমরা যাব।

আপাতত চলুন নতুন উইন্ডোজের নতুন কিছু সুবিধায় চোখ বোলানো যাক। উইন্ডোজ ১১-এর স্টার্ট মেনুতে বড় পরিবর্তন এসেছে। স্টার্ট বোতামটিও এখন দেখতে বেশ আলাদা। নিচের বাঁ দিকে নয়, বরং টাস্কবারের মাঝামাঝি রাখা হয়েছে সেটি। উইন্ডোজ ১০-এর স্টার্ট মেনুতে যে লাইভ টাইলস দেখতাম আমরা, নতুন উইন্ডোজে তা থাকছে না। এর বদলে অ্যাপ বা সফটওয়্যারের বেশ সাধাসিধে তালিকা দেখায়। এরপর সাম্প্রতিক ডকুমেন্টের সঙ্গে থাকে কোনো কিছু খোঁজার অপশন। স্টার্ট মেনুর নকশায় অ্যাপলের ম্যাকওএসের প্রভাব স্পষ্ট। আর অ্যাপ আইকনে অ্যান্ড্রয়েড এবং আইওএসের প্রভাব দেখা যাচ্ছে।

কণাগুলো কিছুটা গোল করা হয়েছে। উইন্ডোজে ডার্ক এবং লাইট মোড যুক্ত হয়েছে। সেগুলো বেশ ভালোই কাজ করে বলে মনে হয়েছে। মাইক্রোসফটের ভাষায় ‘স্ন্যাপ লেআউট’ নামের একটি সুবিধা এসেছে। ব্যাপারটি এখনো পরিষ্কার নয়, তবে একাধিক মনিটরে কাজ করার জন্য সুবিধাটি কাজে দেবে বলে মনে হচ্ছে। বিশেষ করে সঠিক মনিটরে সঠিক অ্যাপটি যে দেখাচ্ছে, তা নিশ্চিতে সেটি কাজ করবে। ভিডিও কনফারেন্সের সফটওয়্যার মাইক্রোসফট টিমস সরাসরি উইন্ডোজের টাস্কবারে দেওয়া থাকবে। আত্মীয়-পরিজনদের সঙ্গে যোগাযোগে কাজে দেবে সেটি। বলা যেতে পারে, স্কাইপ থেকে সরে আসার চেষ্টা এটি।

উইন্ডোজ ১১-এর পারফরম্যান্স উন্নত করা হয়েছে বলে জানিয়েছেন পানোস পানয়। পাশাপাশি ট্যাব ও টাচস্ক্রিন ডিসপ্লেতে ব্যবহারের জন্য বেশ কিছু সুবিধাও যুক্ত হয়েছে। স্টাইলাসের ব্যবহার বাড়বে বলে ধরে নেওয়া যায়। গেমিংয়ে গুরুত্ব দিয়েছে মাইক্রোসফট। নির্দিষ্ট ফির বিনিময়ে শতাধিক গেম খেলার সুবিধা আনা হচ্ছে। অটো এইচডিআর নামের সুবিধায় একই গেমের গ্রাফিকস উন্নত করার চেষ্টা করা হয়েছে।

মাইক্রোসফটের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা দায়িত্ব নেওয়ার পর প্রতিষ্ঠানটির উইন্ডোজ-নির্ভরতা কমিয়ে এনেছেন বহুলাংশে। মাইক্রোসফটের মূল লক্ষ্য এখন ক্লাউড কম্পিউটিং খাতে এগিয়ে যাওয়া। সেদিক থেকে বলা যায়, অপারেটিং সিস্টেমটির বিদ্যমান গ্রাহকেরা নতুন উইন্ডোজ বিনা মূল্যেই হালনাগাদ করে নিতে পারবেন।

তথ্য সূত্র: প্রথম আলো

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker