বাণিজ্য বার্তা

কৃষকদের রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে চারা রোপণ এবং ট্রে-‌তে চারা উৎপাদনের হাতে-কলমে প্রশিক্ষণ ও সার্টিফিকেট বিতরণ

গতকাল ঢাকা সাভারে আবেদিন ইকুইপমেন্ট লিমিটেড কর্তৃক দেশের বিভিন্ন জেলা হতে আগত ১৬ জন কৃষককে জাপানি কু‌বোতা ব্র্যান্ডের রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে চারা রোপণ, ট্রেতে ধানের বীজ বপন, চারা উৎপাদন বিষয়ক হাতে-কলমে প্রশিক্ষণ ও সার্টিফিকেট বিতরণ করা হয়।   

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, জনাব ডঃ এ কে এম সাইফুল ইসলাম এবং উপ‌জেলা কৃ‌ষি কর্মকর্তা জনাব না‌জিয়াত আহ‌মেদ। এছাড়াও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের হেড অব বিজনেস জনাব মোঃ আমির হোসেন, এফ সি এ।

আবেদিন ইকুইপমেন্ট লিমিটেড এর হেড অব বিজনেস জনাব মোঃ আমির হোসেন বলেন, “জাপানি কু‌বোতা রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে চারা রোপণ ও বীজতলা তৈরি করলে কৃষকের সময় কম লাগবে এবং খরচ অর্ধেকেরও নিচে নেমে আসবে। এই যন্ত্রের মাধ্যমে কৃষক উপকৃত হবে তথা বাংলাদেশের কৃষি যান্ত্রিকীকরণ হবে”। 

পুরো প্রোগ্রামটি দুটি অধিবেশনের মধ্য দিয়ে সম্পন্ন হয়। প্রথম অধিবেশনে সকাল ১০ টা থেকে দুপুর ১ টা অবধি অংশগ্রহনকারীদের ‘রাইস ট্রান্সপ্লান্টার’ সংক্রান্ত শ্রেণিকক্ষ ভিত্তিক প্রশিক্ষণ হয় যা শোভাপুর, রাজফুলবাড়িয়া, সাভারে অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় অধিবেশনটি দুপুর আড়াইটায় সাভার, হেমায়েতপুরের দক্ষিণ মেইটকা গ্রামে অনুষ্ঠিত হয়। রাইস ট্রান্সপ্লান্টার কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে প্রশিক্ষণ পাবার পাশাপাশি অনুষ্ঠান শেষে অংশগ্রহনকারীদের সার্টিফিকেট প্রদানের মাধ্যমে কর্মশালা শেষ হয়।  

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker