বিনোদনহোমপেজ স্লাইড ছবি

গিটারের তারে বাঁধা ছিলো যার জীবন

আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম জেলায় জন্মগ্রহণ করেন। মাত্র ৬০০ টাকা পকেটে নিয়ে ঢাকা আসেন গান গাইতে! আইয়ূব বাচ্চুর সংগীতজগতে যাত্রা শুরু হয় ১৯৭৮ সালে ‘ফিলিংস’ ব্যান্ডের মাধ্যমে। তার কণ্ঠের প্রথম গান- ‘হারানো বিকেলের গল্প’। গানটির কথা লিখেছিলেন শহীদ মাহমুদ জঙ্গী।

১৯৮০ থেকে ১৯৯০ সালে তিনি সোলস ব্যান্ডের সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৮৬ সালে প্রকাশিত ‘রক্তগোলাপ’ আইয়ুব বাচ্চুর প্রথম প্রকাশিত একক অ্যালবাম। ১৯৯১ সালে বাচ্চু এলআরবি ব্যান্ড গঠন করে। ১৯৯৫ সালে তিনি বের করেন তৃতীয় একক অ্যালবাম ‘কষ্ট’। সর্বকালের সেরা একক অ্যালবামের একটি বলে অভিহিত করা হয় এটিকে। তিনি মঞ্চে উঠলেই উন্মাদনা শুরু হয়ে যেতো। তিনি শুধু গিটার দিয়েই মোহিত করে রাখতেন দর্শক শ্রোতাদের।

গিটারে তিনি সারা ভারতীয় উপমহাদেশে বিখ্যাত। জিমি হেন্ড্রিক্স ও জো স্যাট্রিয়ানীর বাজনায় তিনি ছিলেন দারুণভাবে অনুপ্রাণিত। ঢাকার মগবাজারে ‘এবি কিচেন’ নামে তার নিজস্ব একটি মিউজিক স্টুডিও রয়েছে।

আমেরিকায় এক গিটারের দোকানে গিটার দেখতে গেলে দোকানের মালিক তাকে তাচ্ছিল্য করে বাজাতে পারো কিনা! পরে তিনি গিটার বাজালে ভীড় হয়ে যায় তার চারপাশে। দোকানের মালিক মুগ্ধ হয়ে তাকে একটা গিটার উপহার দিতে চায়। তাকে বলা হয় এশিয়ার সেরা গিটারিষ্ট! ভক্তরা তাকে ভালোবেসে গিটার গড বলে ডাকে!২০১৮ সালের ১৮ অক্টোবর পৃথিবীর মায়া ত্যাগ করে মহাকালে পাড়ি জমান তিনি।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker