দৈনিক ভালো খবর

গুগল লোকাল গাইডের ‘গাইডিং স্টার’ হল বাংলাদেশের মাহবুব

গুগল ‘লোকাল গাইড’ গুগল ম্যাপ ভিত্তিক একটি প্লাটফর্ম, যেখানে প্রতিনিয়ত অসংখ্য ভলান্টিয়ার কাজ করে থাকেন। তাদেরকে বলা হয় ‘লোকাল গাইড’ তারা প্রতিদিন সংযুক্ত এবং সংস্কার করে চলছে গুগল ম্যাপ। লোকাল গাইড নিয়ে প্রতিবছর গুগল হেডকোয়ার্টার এর বাৎসরিক সামিট হলেও এই বছর করোনা সংক্রান্ত কারনে আয়োজন করা হয়নি তাই এ বছর ভলান্টিয়ারদের কাজের স্বীকৃতিস্বরূপ চালু করেছে গাইডিং স্টার।

পৃথিবীর সকল দেশের ভলেন্টিয়ারদের কার্যক্রমের উপর ভিত্তি করে পাঁচটি ক্যাটাগরিতে সর্বমোট ৫০ জনকে গাইডিং স্টার উপাধি দেয়া হয়। এর মধ্য থেকে বাংলাদেশ লোকাল গাইডস এর ফাউন্ডার মোডারেটর মাহবুব হাসান পেয়েছেন কমিউনিটি বিল্ডার এ গাইডিং স্টার খেতাব।

উল্লেখ্য যে মাহাবুব হাসান ইতোপূর্বে গত ৩ বছর তিনটি অ্যাওয়ার্ড  গ্রহণ করেন আমেরিকার ক্যালিফর্নিয়া আয়োজিত বাৎসরিক সামিট ‘কানেক্ট লাইভ’ থেকে। গত ৪ বছর যাবত গুগলের হেড কোয়াটারে  আয়োজিত অনুষ্ঠানে মাহবুব হাসান পর পর ডাক পেয়েছেন বাংলাদেশের প্রতিনিধি হিসেবে। তুলে ধরেছেন বাংলাদেশে গুগল ম্যাপ এর নানা সমস্যা গুলো এর মাঝে সম্প্রতি ম্যাপে চালু হওয়া বাস ও ট্রেন রুট সেবা উল্লেখ করার মত ।

৮ ই ডিসেম্বর দিবাগত রাতে ক্যালিফোর্নিয়া থেকে পরিচালিত একটি ভার্চুয়াল হ্যাংআউট সকলের সাথে মতবিনিময় করেন গুগোল ম্যাপের শীর্ষস্থানীয় কর্মকর্তাগন। শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন হেড অব লোকাল গাইড প্রোগ্রাম মারা চমস্কি (Mara Chomsky) এর  গুগল ম্যাপের ভাইস প্রেসিডেন্ট ড্যান গ্লাসগ্লো ( Dane Glasgow ) তুলে ধরে এই বছরের গুগল ম্যাপ সংস্করণ এবং নতুন ফিচার গুলো। তিনি জানান প্রতিদিন গুগল ম্যাপে ৫০ মিলিয়ন নতুন তথ্য যুক্ত কিংবা সংস্কার করা হচ্ছে , আরো জানান বিশ্বে ২০ টি দেশের লোকাল গাইড যুক্ত করে ১৯০০০ হাজার করোনা পরীক্ষা কেন্দ্রের লোকেশন।  ম্যাপে ট্রান্সপোর্টেশন জনসমাগম কেমন একটি আপডেট যুক্ত করে জনসচেতনতা স্বরূপ , ১০ মিলিয়ন জনগণ গুগল ম্যাপ করোনা লেয়ার থেকে তথ্য সংগ্রহ করেছে কোন জায়গায় প্রকোপ কি রকম তার হালনাগাদ তথ্য।  লোকাল গাইড গন আরো যুক্ত করে লোকাল বিজনেস এর হালনাগাদ তথ্য কোন সেবা প্রতিষ্ঠান কখন কিভাবে সেবা দিচ্ছে বিস্তারিত তথ্য।

সর্বশেষে তিনি ৫০ জন গাইডিং স্টারের এবছরের সম্মিলিত কর্মকাণ্ড সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন। গুগল ম্যাপ এর প্রোডাক্ট ম্যানেজার চ্যাপেলা ইয়ে গুগল ম্যাপ এর কয়েকটি নতুন ফিচার তুলে ধরে যার মধ্যে অন্যতম হচ্ছে ম্যাপে ফলো করা অন্য সামাজিক মাধ্যমের মত। নিজ এলাকায় নতুন কোন খাবার কিংবা তথ্য ছবি যুক্ত করলে সেগুলো কে করলো তাকে সকলের সামনে এলাকাভিত্তিক তুলে ধরা। সবচেয়ে আকর্ষণীয় বিষয় ছিল নির্দিষ্ট কয়েকটি দেশে এখন সাধারণ স্মার্টফোন ব্যবহার করে স্ট্রীট ভিউ ধারণ করা যাবে। ম্যানেজার বক্তব্য শেষে কমিউনিটি ম্যানেজার ট্রেসি চাপিল ঘোষণা করেন পাঁচ ক্যাটাগরিতে ৫০ জনের নাম । সর্বশেষ পর্যায়ে ছিল সম্প্রতি নিয়ে বিভিন্ন সমস্যা সমাধান এর পর্যালোচনা।  

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker