ক্রিকেটখেলা

টেস্ট শ্রেষ্ঠত্বের মুকুট নিউজিল্যান্ডের!

জুবায়ের আহমেদ: টেস্ট শ্রেষ্ঠত্বের মুকুট নিউজিল্যান্ডের ২০১৯-২০২১ মৌসুম জুড়ে চলা টেস্ট চ্যাম্পিয়নশীপের সমাপ্তি ঘটেছে গতকাল ভারত বনাম নিউজিল্যান্ডের টেস্ট ম্যাচের শেষ দিনে নিউজিল্যান্ড চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে। সাদা পোষাকের আইসিসির ঐতিহ্যবাহী টেস্ট ক্রিকেটে কিউই জিতলো ১মবারের মতো শিরোপা। আইসিসির দুই প্রথম সদস্য দেশ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড টেস্ট ক্রিকেটের জনক এবং দীর্ঘ প্রায় ১৫০ বছর ধরে টেস্ট খেলে আসলেও দুই দলকে হটিয়ে ভারত-নিউজিল্যান্ড ফাইনালে উঠা এবং নিউজিল্যান্ড চ্যাম্পিয়ন হওয়া রোমাঞ্চকর ব্যাপার নিঃসন্দেহে।

২০১৫ ও ২০১৯ সালে পরপর দুইটি ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলেও শিরোপাবঞ্চিত হওয়া কিউইদের জন্য টেস্টের চ্যাম্পিয়ন ট্রফি অপেক্ষা করছে, তা কে ভেবেছিল। কিন্তু হয়েছেও তাই। সাউদাম্পটনে বৃষ্টির দাপটে যৌথ চ্যাম্পিয়ন পাচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশীপ, এমন পরিস্থিতি তৈরী হয়ে গেলেও রিজার্ভ ডে সহ সর্বশেষ ২ দিনের খেলায় কিউই পেসাররা ভারতের ব্যাটসম্যানদের টুটি চেপে ধরে অল্পতেই গুড়িয়ে দিয়ে উইলিয়ামসন-টেলর বীরত্বে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ব্লাকক্যাপসরা। এ যেনো ২০১৫ ও ২০১৯ সালে শিরোপা বঞ্চিত হওয়ার কষ্ট লাগব করার জন্যই ধরা দিয়েছে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটের বিশ্বসেরা ট্রফি।

নিউজিল্যান্ড এমন একটি দল, যারা বছর জুড়েই ভালো ক্রিকেট খেলে। তিনটি ফরম্যাটেই যাদের হাতে আছে দূর্দান্ত সব ক্রিকেটার। আর বর্তমান দলটির নেতা উইলিয়ামসন কিউই ক্রিকেটের ইতিহাসে সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচিত হচ্ছেন এখনই। সেই সাথে দলটিতে রস টেলর, লাথাম, নবাগত কনওয়ে কিংবা বোলারদের মধ্যে সাউদি, বোল্ট, ওয়াগনার ও নবাগত জেমিসনরা মিলে সত্যিকার চ্যাম্পিয়ন দল নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড শিরোপা জিতেনি, তাদের শিরোপা জয় দরকার, এমন একটা কথা বাংলাদেশে বেশ আলোচনা হয়। কিন্তু তা সত্যি নয়।

ক্রিকেটে নিউজিল্যান্ড গতকাল ১মবারের মতো শিরোপা জিতেনি, এটা ছিলো ২য়বারের মতো আন্তর্জাতিক ও ১ম বারের মতো টেস্ট শিরোপা। নিউজিল্যান্ড ২০০০ সালে কেনিয়ায় আয়োজিত আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির চ্যাম্পিয়ন দল। আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ওয়ানডে বিশ্বকাপের পরেই সবচেয়ে মর্যাদার ট্রফি। সে ট্রফিতে বাংলাদেশ, কেনিয়া, জিম্বাবুয়ে ছাড়া বিশ্বের সবগুলো শক্তিশালী দলই ছিলো। কিউইরা সত্যিকারের ক্রিকেট যোদ্ধা, তারা ক্রিকেটটাকে লালন, ধারণ করে বুকের গভীরে, যার ফলে তারা যখন দেশের হয়ে লড়তে নামে, সেরাটা দেয় তিনফরম্যাটেই। কিউইরা ব্যাটে বলে ব্যর্থ হলেও, তাদের লড়াকু মানসিকতা দেখা যায়নি, এমন দিন কখনো দেখা যায়নি। টেস্টের মতো ঐতিহ্যবাহী ফরম্যাটের শ্রেষ্ঠত্বের মুকুট তো তাদেরই পাওনা।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker