ছুটিবাণিজ্য বার্তা

পর্যটনশিল্পে ভূমিকা রাখতে অঙ্গীকারাবদ্ধ ‘পর্যটনলিপি’

প্রাচীনকাল থেকেই মানুষ ভ্রমণের সাথে অতি পরিচিত। নানান প্রান্ত থেকে মানুষের সমাগম ঘটে এক একটি পর্যটন কেন্দ্রে। উন্মোচিত হয় অনেক নতুন নতুন পর্যটন কেন্দ্র। পর্যটন খাত কে কেন্দ্র করে বাংলাদেশেও গড়ে উঠেছে বৃহৎ এক শিল্প, তৈরি হচ্ছে নতুন নতুন সম্ভাবনা।

একটি নতুন জায়গা কিংবা নতুন দেশ ঘুরতে গেলে সেখানকার পরিবেশ এবং নানান বিষয় নিয়ে ধারণা থাকতে হয়। নয়তো বা পড়তে হয় নানান বিড়ম্বনায়। এসব বিষয় মাথায় রেখে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও গড়ে উঠেছে বিভিন্ন ভ্রমণ সংক্রান্ত সংগঠন যাদের মূল উদ্দেশ্য দেশকে দশের সাথে পরিচয় করিয়ে দেওয়া এবং ভ্রমণ কে উপভোগ্য করে তুলতে সকল ধরনের সাহায্য করা।

২০১৫ সালে পর্যটনলিপি নামক এমনই একটি সংগঠন তাদের যাত্রা শুরু করে। বর্তমানে দশজন তরুণ-তরুণী নিয়ে এই সংগঠন তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তাদের মূল লক্ষ্য ভ্রমণ বিষয়ক সকল ধরনের তথ্য দিয়ে দেশ বিদেশের মানুষকে ভ্রমণের প্রতি আগ্রহী করে তোলা, দেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরা। তরুণ সমাজের ভ্রমণের প্রতি যেই আগ্রহ তার মাধ্যমে দেশের পর্যটন শিল্পকে আরো মজবুত করা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও পর্যটনলিপি বেশ সরব।

এই সংগঠনটি দেশের দর্শনীয় স্থান, পিকনিক স্পট, ভ্রমণ কাহিনি, ভ্রমণ-পর্যটন বিষয়ক আর্টিকেল, দর্শনীয় স্থানের ছবি, পর্যটন নীতিমালা, আবাসিক হোটেলের  বিস্তারিত তথ্য প্রদান করে থাকে। বিলুপ্তির পথে যাওয়া বিভিন্ন স্থান নিয়েও রয়েছে বিভিন্ন প্রতিবেদন। ২০১৫ সালে রাজধানীর জিগাতলা, চাঁদপুর এবং শ্রীমঙ্গলে তিনটি আড্ডার মাধ্যমে এটির ব্যাপক সাড়া পাওয়া যায়। বর্তমানে দেশের বিভিন্ন জেলার দর্শনীয় স্থান নিয়ে কাজ করছে সংগঠনটি। ধীরে ধীরে এটি বাংলাদেশের পর্যটনশিল্পে ব্যাপক ভূমিকা রাখতে দৃঢ অঙ্গীকারাবদ্ধ।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker