লাইফস্টাইলস্বাস্থ্যহেলথ টিপসহোমপেজ স্লাইড ছবি

বায়ু দূষণের ক্ষতিকর দিক থেকে বাঁচার উপায়

বিশ্বের কোনো শহর স্থাপনার জন্য, কোনোটা আবার বৃক্ষ বা জলাভূমির জন্য বিখ্যাত হয়। রাজধানী ঢাকা বায়ুদূষণের জন্য এখন আলোচিত। যুক্তরাষ্ট্রের পরিবেশ সংরক্ষণবিষয়ক সংস্থা ইপিএর সর্বশেষ প্রতিবেদনে বিশ্বে সবচেয়ে দূষিত বায়ুর দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথম দিকে।

বায়ু দূষণের প্রভাব মুক্ত হতে সাহায্য করে ৭ টি উপায়। তা অনেকেরই জানা নেই। আসুন সেই ৭ উপায়ের তালিকা দেখে নেওয়া যাক-

আমলকি – চিকিত্‍সকরা মনে করেন, প্রত্যেকদিন আমলকি খেলে লিভার ভালো থাকে। শরীর থেকে সমস্ত দূষিত পদার্থ বের করতে সাহায্য করে। ধুলো-ধোঁয়ায় আমাদের শরীরের ক্ষতিকর প্রভাব কমিয়ে দেয় ছোট্ট এই আমলকি।

❏ টমেটো – দূষণের ফলে শ্বাসযন্ত্রে হওয়া ক্ষতিকর প্রভাব কম করতে সাহায্য করে এই সবজি। কারণ, টমেটোতে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে।

❏ হলুদ – শরীর থেকে সমস্ত টক্সিন বের করতে সাহায্য করে। হাঁপানি, কফ দূর করতে হলুদ এবং ঘি দিয়ে তৈরি মিশ্রণ বেশ উপকারী। এছাড়াও হলুদ আমাদের শরীরে অনেক কাজে আসে।

❏ তুলসি – প্রত্যেকদিন ১০ থেকে ১৫ মিলি তুলসির রস খেলে শরীরে দূষণ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ে। পাশাপাশি ফুসফুসকে বায়ু দূষণের হাত থেকে বাঁচাতে তুলসির কোন বিকল্প নেই।

❏ লেবুজাতীয় ফল – কমলালেবু, পেয়ারা, কিউয়ি, মৌসম্বি লেবুতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। এই সমস্ত ফল ধোঁয়া থেকে আমাদের ফুসফুসে যে ক্ষতি হয়, সেই ক্ষতি কমাতে পারে।

❏ গুড় – আয়ুর্বেদ চিকিত্‍সকেরা মনে করেন, হাঁপানি, ব্রঙ্কাইটিসের মতো রোগের ক্ষতিকর প্রভাব দূর করতে সবথেকে ভালো গুড়।

❏ গ্রিন টি– শরীর থেকে সমস্ত টক্সিন দূর করতে সাহায্য করে গ্রিন টি। প্রত্যেকদিন ২ কাপ গ্রিন টি খেলে উপকার পাওয়া যাবে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker