খেলাচলতি হাওয়াট্রেন্ডিং খবর

ব্রাজিলের মুখোমুখি হবে কোন দল?

মশিউর রহমান: আর্জেন্টিনা আগামীকাল সকাল ৭ টায় কলাম্বিয়ার মুখোমুখি হবে। এই ম্যাচটি এই টুর্নামেন্টের এখন পর্যন্ত আর্জেন্টিনার সবচেয়ে কঠিন ম্যাচ হতে চলেছে। কারণ কলাম্বিয়া টিমে কয়েকজন ইনডিভিজুয়াল প্লেয়ার আছে যারা একাই পুরো ম্যাচ বদলে দিতে পারে। আর কলাম্বিয়া টিম হিসেবেও যথেষ্ট ব্যালেন্সেড। কলাম্বিয়ার মুল প্লেয়ার হলো কোয়াদ্রাদো। কোয়াদ্রাদোর পা থেকেই প্রতিটা এট্যাক বিল্ড-আপ হয়। তাকে আটকানোর মূল দায়িত্বে থাকবে আকুনা। গত ম্যাচে কোয়াদ্রাদোকে আটকানোর জন্য আকুনা পুরাই ব্যর্থ ছিলো। 

আকুনা ঐ ম্যাচে ১২ টি গ্রাউন্ড ডুয়েলের মধ্যে মাত্র ২টি গ্রাউন্ড ডুয়েল জিতেছিলো। আর একটা এরিয়াল ডুয়েলও জিততে পারেনি। উল্টো সে ১৩ বার পজিশন লস্ট হয়েছে। তাই এবার আবার দেখার পালা আকুনা কোয়াদ্রাদোকে কিভাবে সামাল দেয়। ডিএম পজিশনে গুইডো থাকলে আকুনার প্রতি প্রেশারটা কম পড়তো আর গুইডো কোয়াদ্রাদোকে ঠিক মতো আটকাতে পারতো।

কলাম্বিয়া টিমের মূল স্পিরিট হলো তাদের ফিজ্যিক্যাল এন্ড রাফ ফুটবলিং এপ্রোচ। লাস্ট কোয়্যালিফায়ার ম্যাচেও তার প্রমাণ। আর্জেন্টিনার গোলকিপার এমি মার্টিনেজকে ৩০ মিনিটের মাথায় মাঠ ছাড়তে হয়। তারপর রোমেরোকেও ইনজুরির জন্য ৬০ মিনিটের পর মাঠ ছাড়তে হয়। কলাম্বিয়া পুরো টিম ঐ ম্যাচে ২৭টি ফাউল করে আর্জেন্টিনা টিমের প্লেয়ারদের! এক ম্যাচে ২৭টি ফাউল!! ২০২১ সালে এটা বিশ্বাস করার মতো?

এবার আসি আর্জেন্টিনার একাদশ ও প্লেয়ারদের নিয়ে। আর্জেন্টিনা একাদশের বড় ক্ষতি হচ্ছে রোমেরো কে না পাওয়া। স্কোলানি গতকাল প্রেস কনফারান্সে বলে দিয়েছে রোমেরো ১০০% ফিট না। তার জায়গায় পেজ্জেলা স্টার্ট করবে। তার মানে সিবি পেয়ার হবে ওটামেন্ডি-পেজ্জেলা। এই ওটা-পেজ্জা জুটিই লাস্টবার কোয়ালিফায়ার ম্যাচে আর্জেন্টিনাকে ডুবিয়েছে। ওটামেন্ডি শিশুসুলভ মিস্টেক করে পেনাল্টি গিফট করে, তারপর লাস্ট এডিশনাল মিনিটে পেজ্জেলা গ্রাউন্ড ডুয়েলের জন্য জাম্প না করে গোল কনসিড করে জেতা ম্যাচ আর্জেন্টিনা ২-২ এ ম্যাচ ড্র করে ফেলে। ঐ ভুলগুলো ছিলো একদমই দৃষ্টিকটু। দুজনের সিলি মিস্টেকের কারণে ম্যাচটা ড্র হয়ে যায়। এখানে স্কোলানিরও ভুল ডিসিশন ছিলো, গোল দেওয়ার পর সিট-ব্যাকে যাওয়া। 

এই দুজন সিবি পেয়ারে আছে মানে আর্জেন্টিনা ইজ ইন ডেঞ্জার। তারপর ডিএম পজিশনে পারেদেস স্টার্ট করবে। কিন্তু এই পজিশনে গুইডোকে দরকার ছিলো যেহেতু ওটা-পেজ্জা স্টার্ট করবে কিন্তু সেটাও হবে না। গুইডো ডিএম পজিশনে থাকলে ডিফেন্সে সলিডিটি আসে। গুইডো ন্যাচারাল বল উইনার+ট্যাকেল+ডিফেন্সিভ সলিডিটি অন্য মিডফিল্ডারদের থেকে অনেক ভালো। কিন্তু এই জায়গায় পারেদেস স্টার্ট করবে। এখন শুধু ভাগ্যের উপর ছেড়ে দেওয়া ছাড়া কোনো উপায় নেই আর্জেন্টিনার। 

আর আর্জেন্টিনা যদি আর্লি লিড পায় তাহলে সে লিড ধরে রাখতে সিটব্যাকে গেলে আগেরবারের মতো বিপদে পড়ার প্রচুর চান্স রয়েছে। যদি সিট-ব্যাকে যেতেই হয় তাহলে বল পজিশন আর্জেন্টিনার কাছে ধরে রেখে তারপর সিট-ব্যাকে যাওয়া উচিত। দেখা যাক কি হয়। স্কোলানির গেইম প্ল্যান কি সেটাও দেখার বিষয়। স্কোলানি ম্যাচটা বের করে আনতে পারে কি না সেটাই দেখার বিষয় এখন।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker