বিনোদনহোমপেজ স্লাইড ছবি

মেরিলিন মনরো : দুনিয়া কাঁপানো এক লাস্যময়ী!

মিরাজুল ইসলাম: শিশুটির নাম নরমা জিন মরটিনসন। জন্মের পর ষোল বছর পর্যন্ত নরমা এতিমখানায় প্রতিপালিত হন। কারন তার জন্মের আগেই মাতা-পিতার ডিভোর্স হয়। শিশুটির মাতা ছিলেন মানসিকভাবে অসুস্থ। ১৯৪৫ সালে তিনি মডেল এজেন্সি’র মাধ্যমে হলিউডের ছায়াছবিতে নাম লেখান। চুলে সোনালী রং লাগিয়ে নিজের নাম পরিবর্তন করে রাখলেন মেরিলিন মনরো। এরপর মনরো অনেক বাধা ডিঙ্গিয়ে সামনে এগিয়ে চললেন।

জীবিকার প্রয়োজনে প্লেবয় ম্যাগাজিনের সামনে উদোম হলেন। কিন্তু নিজের ব্যক্তিত্ব বিসর্জন দিলেন না। হলিউডে গ্ল্যামারের সংজ্ঞা বদলে দিলেন। অনেকের ধারণা প্রেসিডেন্ট জন এফ কেনেডি’র সাথে তার গোপন প্রণয় ছিল। ১৯৬২ সালের মে মাসে ডেমোক্রেটিক পার্টির অনুষ্ঠানে ম্যাডিসন স্কোয়ারে অত্যন্ত আঁটশাট গাউন পড়ে দেহের প্রতিটি ভাঁজ দেখিয়ে তিনি ‘হ্যাপি বার্থ ডে টু মাই প্রেসিডেন্ট’ গানটি গেয়েছিলেন। এর তিনমাস পর মেরিলিন মনরো’কে মৃত অবস্থায় তার বাসভবনে পাওয়া যায়। বলা হয়, অতিরিক্ত মদ্যপান ও ঘুমের ওষুধের কারনে তার মৃত্যু হয়েছিলো। কিন্তু কয়েক কোটি মনরো অনুরাগী এই কথা বিশ্বাস করে নি। তাদের ধারণা কেনেডি’র সাথে দহরম-মহরমের কারণে সিআইএ তাকে সুকৌশলে হত্যা করেছিল।

মনরো’র দ্বিতীয় স্বামী সেলিব্রেটি কিংবদন্তী মার্কিন বেসবল প্লেয়ার ডিম্যাজিও (যার কথা আর্নেস্ট হেমিংওয়ে তাঁর ‘ওল্ড ম্যান এণ্ড দ্যা সি’তে উল্লেখ করেছিলেন) তাঁর প্রাক্তন প্রিয়তমার যাবতীয় অন্তোষ্ট্যিক্রিয়া নিজ উদ্যোগে সম্পন্ন করেন। সেই সাথে ব্যবস্থা করেন যেন প্রতিদিন সকালে মনরো’র কবরে তাজা গোলাপ ফুল সরবরাহ করা হয়। একেই বলে ভালোবাসা। জগতের তাবৎ মানুষ এই অভিনেত্রীটিকে কেবল সেক্স-সিম্বলের কু-নজরেই দেখে গেলো। তার ভেতরের কষ্টটা কেউ দেখলো না। প্রতিভা অনুধাবন তো দূরের কথা।

মনরো’র মৃত্যুর এগার বছর পর তাঁকে শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে এলটন জন গেয়েছিলেন, Goodbye Norma Jean Though I never knew you at all You had the grace to hold yourself While those around you crawled… মেরিলিন মনরোকে নিয়ে এই লেখা শেষ করছি তার তৃতীয় স্বামী প্রখ্যাত নাট্যকার আর্থার মিলারের একটি উক্তি দিয়ে। তিনি বলেছিলেন, ‘মনরো একমাত্র ক্যামেরাকেই বিশ্বাস করে। লেন্সের সামনেই সে ছিল সবচেয়ে সৎ ও নিষ্পাপ।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker