খেলাহোমপেজ স্লাইড ছবি

৬৪৩ টি গোল!

মিরাজুল ইসলাম: ৬৪৩ টি গোল। পেলে তাঁর ক্লাব সান্তোস’-এর পক্ষে করেছিলেন। তারপর অবসরে যান। সারা দুনিয়া জানতো এক ক্লাবের পক্ষে এতোগুলো গোল করা ‘ইম্পসিবল’ ব্যাপার। সম্প্রতি মেসি বার্সেলোনার পক্ষে সম পরিমান গোলের রেকর্ড গড়লেন। আরো অর্ধেক মৌসুম বাকী। যদিও এ’বছর বার্সেলোনা ভয়াবহ বাজে সময় কাটাচ্ছ। মেসি ‘সম্ভবত’ গুড বাই জানাতে পারেন তাঁর ক্যারিয়ারের একমাত্র ক্লাবটিকে। কিন্তু যাবার আগে পেলে’র রেকর্ড ভেঙ্গে আরেকটি গোলের এভারেস্ট গড়ে যেতে পারেন। যা আগামী প্রজন্মের জন্য হবে ‘ইম্পসিবল’।

একমাত্র আশি বছরের পেলে জানেন কত কঠিনতম কাজ এটি। তাই মেসি’কে শুভেচ্ছা বাণী জানাতে দেরী করেন নি। একই ধরনের অনুভূতি নিজেদের মধ্যে ভাগাভাগি করেছেন। এটা তো সত্য, আধুনিক বাণিজ্যিক যুগে এক ক্লাবে পুরো খেলোয়াড়ী জীবন কাটিয়ে দেয়া কত জটিল সমীকরণ! ম্যারাডোনা বেঁচে থাকলেও একই কথা বলতেন।

নেপোলি’তে ফুটবল ঈশ্বর হওয়া সত্ত্বেও মাত্র সাত বছর খেলতে পেরেছিলেন সেই ক্লাবে। হিংসুকরা বলেন, বিভিন্ন ক্লাবে না খেললে প্রতিভার মূল্যায়ন হয় না। কথাটি অমূলক তা ‘চ্যাম্পিয়নস লীগে’ মেসির রেকর্ড ও সাফল্যের খাতায় চোখ বুলালে বোঝা যায়। তবে পেলে ও মেসি এক ক্লাবে নিজের সেরাটা দিতে পারার যে অভিজ্ঞতাটা অর্জন করলেন তার মূল্য অন্য কোন যুক্তিতে খাটো করা যাবে না। এই মানের ফুটবলার’রা আগামী শতবর্ষে আসবে কিনা সন্দেহ আছে। আমরা ভাগ্যবান, আরো কয়েক বছর মেসি’র ম্যাজিক দেখতে পাবো। তারপর?

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker