টেক টকট্রেন্ডিং খবরপ্রযুক্তিহোমপেজ স্লাইড ছবি

সাইবার সিকিউরিটির নতুন হুমকি ডিপফেক টেকনোলজি

আসিফ উর রহমান: আজকে Deepfake নিয়ে দুইটা কথা বলি। Deepfake শব্দটা আসছে Deeplearning আর Fake শব্দদুটোর মিলনে। এটা এমন একটা প্রযুক্তি যাতে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স ও ম্যাশিন লার্নিং ইউজ করে কোন ভিডিওতে একজনের চেহারায় আরেকজনের চেহারা বসিয়ে দেওয়া যায়।

এখানে Ctrl Shift Face নামের একটা ইউটিউব চ্যানেলের বানানো Deepfake ভিডিওতে দেখা যাচ্ছে, বিখ্যাত কমেডিয়ান বিল হ্যাডার একটা টকশোতে এসে ট্রপিক থান্ডার নামক মুভিতে হলিউড সুপারস্টার টম ক্রুজের সাথে কাজ করার অভিজ্ঞতা শেয়ার করছে। যতবার সে টম ক্রুজের ইমপ্রেশন দিচ্ছে ততবারই তার চেহারা টোটালি টম ক্রুজের মত হয়ে যাচ্ছে। ৫৪ সেকেন্ডে প্রথম শুরু। তারপর সেকেন্ডের মধ্যে সে বিল হ্যাডার থেকে টম ক্রুজ হচ্ছে আবার নিজের চেহারায় ফেরত আসছে। শুধু ঐ অংশগুলো দেখলে মনে হবে ডেভিড লেটারম্যানের সাথে টম ক্রুজই কথা বলছে। এত সিমলেস এটা যে ভুয়া বুঝার কোন উপায় নাই।

শুধু তাই না, ভিডিওর ১:৫৪ তে সে আরেক হলিউড অভিনেতা সেথ রোগানের ইম্প্রেশন দেয়। তখন তার চেহারা সেথ রোগানের মত হয়ে যায়। এই এক চেহারা থেকে অন্য চেহারায় রূপান্তর রত স্মুথ যে এটা আতংকের!

Deepfake প্রযুক্তি বর্তমানে চরম মাথাব্যাথার কারণ হয়ে উঠেছে সাইবার সিকিউরিটি এক্সপার্টদের চোখে। এত নিঁখুত ভাবে কোন ভিডিওতে একজনের চেহারায় আরেকজনের চেহারা বসিয়ে দেওয়া গেলে সেটা দিয়ে কত ভয়ংকর কিছু করা সম্ভব তা কল্পনাতীত!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker